আমার সৃজা – রাজীব দত্ত

খুব ঝড় বৃষ্টির দিনে আমার সাথে ওর প্রথম দেখাহল খুবই অল্প সময়ের জন্য, তারিখক টা ২১শে মে ২০১৩, তারিখটা আমার আরাে ভাল মনে থাকার কারন ঐ দিন আমি আমার জীবনে প্রথম প্রমােশন পাই, বস সেদিন আমায় প্রমােশনের পাশাপাশি ভাল গিফটও দিয়েছিল, সেই বৃষ্টিতে বাস স্ট্যান্ডে একটা কর্নারে ও দাড়িয়ে ছিল।

একাকৃত আর অপেক্ষা ওকে যেন গ্রাস করছিল সেটা স্পস্ট বােঝা যাচ্ছে। আমার উপায় ছিলনা ওকে কাছে ডাকার, বাস স্ট্যান্ড ভর্তি লােক আর আমি যদি ওকে কাছে ডাকতাম তাহলে কেউনা কেউ কিছু বলতাে, তাছাড়া কিছুক্ষনের মধ্যে বাসও চলে আসে। এর পর বেশ কিছু দিন ঐ বাসস্ট্যান্ড-এ দাড়িয়ে থাকলেও দেখা মেলেনি তার।

মাস খানেক বাদে আবার দেখাহল ওর সাথে একদিন দুপুরে আমার অফিসের সামনে, সেদিন রােদে ওর গায়ের রং টা যেন আরাে ধবধব করছে। সেদিনও অফিসের কাজে তাড়াহুড়াের মধ্যে ছিলাম বলে ওকে ডাকতে পারলমনা। আমি ওর ব্যাপারে খোঁজ নিয়ে জানতে পারলাম ও এখানে নতুন এসেছে, সুতরাং খুবই এক কারন, যখনই দেখি ও একাই থাকে ওর সাথে আর কেউই থাকে না।

আমি মনে মনে ভাবলাম এর পর যখনই দেখা হবে ওকে আমাদের বাড়িতে নিয়ে যাওয়ার ব্যবস্থা করব, আর বাড়িতে থাকলে আমার। কাছাকাছি থাকবে, কিন্তু এবার অনেক দিন হয়ে গেল ওকে আর দেখতে পারছিনা। অফিসের সামনে চায়ের দোকনে খবর নিয়ে জানলাম বেশ কিছু দিন ধকে নাকি ওকে দেখা যাচ্ছেনা, অগত্তা আর কোন উপয় নেই তাহলে ওকে বাড়ি নিয়ে যাওয়ার, হয়তাে অন্য কোথাও চলে গেছে।

আবার ঠিক ১৩ থেকে ১৪ দিন বাদে বাসস্ট্যান্ডে ঠিক একই জায়গায় যেখানে ওকে প্রথম দেখেছিলাম সেখানেই দেখা ওর সাথে। এদিন আর হাত ছাড়া করবনা বলে একটা স্ট্যাক্সি ভাড়া করে বেশ জোড়াের করেই বাড়ি নিয়ে এলাম। ওকে। বেশ রাত হয়ে যাওয়ার ফলে বাড়ি ফিরে খাওয়া দাওয়া করে পাশের ঘরে ওকে শােয়র জন্য বিছানা করে দিলাম আর আমি ওর নাম জানতাম না বলে নিজে থেকে ওর নাম দিলাম সৃজা।

যদিও একটা কথা বলা হয়নি সৃজাকে এভাবে বাড়ি নিয়ে চলে আসাতে মা,বাবা, রাগ আর বকাবকি ভালই করেছিল আমায়। সৃজা পরের দিন থেকেই আমার। সাথে হাটতে যেত রােজ, এছড়া আমার জন্য খাওয়ার সময় অপেক্ষা করতাে, এমন কি আমার রাতে দেড়ি হলে না খেয়ে বসে থাকতাে। বাবা, মা শুয়ে পরলেও ও আমার জন্য ঠিক অপেক্ষা করত।

কিন্তু কষ্ঠের ব্যাপার এই যে সৃজা এখন আর আমার কাছে নেই, সে দিন আমি অফিস যাওয়ার সময় প্রতি দিনের মতাে বাসস্ট্যান্ড পর্যন্ত এগাতে গেছিল কিন্তু বাড়ি ফেরার সময় কুকুর ধরার গাড়িতে করে ওকে ধরে নিয়ে গেছে, জানিনা ও এখন কোথায় আর কখনাে আমার সৃজাকে ফিরে পাব কিনা?

ফেসবুক মন্তব্য

Published by Story And Article

Word Finder

Leave a Reply

%d bloggers like this: