নাসিম এ আলম এর চোখে ফজলুল হক – নাসিম এ আলম

নাসিম এ আলম এর চোখে ফজলুল হক -  নাসিম এ আলম

ঔপন‍্যাসিক , ছোটগল্পকার ফজলুল হক । আজ শুধু বীরভূম নয় সমগ্র বাংলা জুড়ে তার পরিচিতি ।
১৯৭৬ য় প্রবাসী পত্রিকায় আত্মপ্রকাশ । সাতের দশকে দুবরাজপুর এলাকা থেকে কলকাতার সাহিত্য পরিমন্ডলে জায়গা করে নেওয়া কত কঠিন কাজ  যারা চর্চার ভিতর আছেন তারা জানেন ।তাও প্রবাসী র মত পত্রিকা ।

এরপর চলেছে নিভৃত সাধনা । বছরের পর বছর । জীবন কে দেখেছেন যে মমতায় যে চরিত্র গুলি তার চেনা ,তাকে এনেছেন কথা সাহিত্যে । শৈলজা-ফাল্গুনী র পর সাধারণ জনতাকে এত গভীর নিরীক্ষণ, অতি  সামান‍্যের বিশেষ হয়ে ওঠা তার কলমে পেলাম ।
গন্ধ মূষিক , সাদা রুমাল, বিলাপের জান্নাত, শিকড়ের টান , গোরের গোলাম,  নীল দহন, যোগফল শূন্য একটা বৃত্ত পরিপূর্ণ করলেন ফজলুল দা । নবকল্লোল, আরম্ভ পত্রিকায় তার লেখা সাদরে প্রকাশিত হয় ।বাঙালি পাঠকের তা মনে রাখতে হবে । প্রকাশিত হয়েছে তার রচনা সংগ্রহ । মনের গভীরে আমরা নৌকা ভাসাই দেখতে থাকি অনেক নিভৃতি , দৃশ্য, চরিতাবলী, সময় ও জীবন কে চিরে দেখার অভ‍্যাস ফজলুল দা কে পাঠক প্রিয়তা দিয়েছে ।
আবদুর রাকিব, এ মান্নাফ, আদিত‍্য মুখোপাধ্যায়, ফজলুল হক বীরভূমের চার নক্ষত্র আমাদের হৃদয় বীণায় সুর তোলেন ।আমরা আলো পাই ,উদ্দীপ্ত হ ই । নিজের লেখা ছাড়াও ফজলুল দা দীর্ঘ তিন দশক জড়িয়ে ছিলেন সাপ্তাহিক চন্ডীদাসের প্রকাশনার সঙ্গে। তার নিসর্গের রূপকথা উঠে এসেছিল বেষ্ট সেলারের তালিকায় । গ্রাম বাংলার সজনে ফুল, শিমুল , পলাশ, নদীর আবহমান ভেসে যাওয়ার মত তার গল্প ও উপন‍্যাস । নিভৃতে থেকেও অনেক কোলাহলের রূপকার তিনি । আগামী তে আরো সৃজনশীল থাকবেন বাংলা সাহিত্যের উজ্জল কথাকার ফজলুল হক ।
ফেসবুক মন্তব্য

Published by Story And Article

Word Finder

Leave a Reply

%d bloggers like this: