তুমি আসবে বলে : মোঃ নাজমুল ইসলাম আপন

পৃথিবীটা তেমনি আছে শুধু বদলে গেছে পৃথিবীর মানুষ। আর তারি সাথে সাথে বদলে যাচ্ছে পৃথিবীর চিত্র। কিন্তু এতো কিছুর মাঝে আজো বদলাইনি আমি। মুছে যায়নি মোনের ভিতর ভালোবাসার কালি দিয়ে আকা সেই ছবিটা। আজো চোখ থেকে সোরে যায়নি তোমার নেশা।কমেনি তোমার প্রতি আমার পুরোনো সেই ভালোবাসা।তাইতো আজ সবকিছু থাকা সত্ত্বেও মনে হয় কি যেন একটা নেই। মনে হয় আজো বড়োএকা আমি। পৃথিবীর হাজারো মানুষ যখন খুশির আমেজে মেতে ওঠে তখন তোমাকে আরো গভীরভাবে মোনে পড়ে। মোনে পড়ে পেছনে ফেলে আসা সেই আনন্দে ভরা দিনগুলোর কথা। যে দিনগুলোতে তুমি পাশে ছিলে।কিন্তু এখন আর পৃথিবীর কোন সুখ শান্তি কোন আনন্দ আমার কাছে পৌঁছায় না।কেননা আমার পৃথিবীর সমস্ত হাসি আর আনন্দ ছিলে তুমি।

সেই তুমি আজ আমার পাশে নেই। চোলে গেছো আমার থেকে অনেক দূরে। জানিনা কোনো দিন ফিরে আসবে কিনা,জানিনা আমার কথা তোমার মনে পড়ে কিনা, জানিনা পৃথিবীর লাল নীল রঙের আবোরণে তোমার মোনের সাদা কাগজে লেখা সেই আমি মুছে গেছি কিনা। তবে আমি আজো তোমাকে আমার মোন থেকে বিদায় জানাতে পারিনি,আর বাকিটা জীবনেও হয়তো পারবো না। তাইতো আজো ঘুরে বেড়াই, তোমার পা ফেলে যাওয়া সে রাস্তায়, জানিনা তোমার মনে আছে কিনা সে রাস্তার কথা।এই রাস্তার পুরোনো সেই মোরটার কথা।যে মোরে হোয়েছিল তোমার আমার প্রথম দেখা।তারপরে প্রেম।

প্রত্যেকদিন বিকেল হলেই দুজন প্রেমিকের দেখা মিলত এখানে। তোমার আমার এই মোড়ে দাঁড়িয়ে বলা সমস্ত কথার সাক্ষী হোয়ে দাঁড়িয়ে আছে রাস্তার সেই পুরনো মরিচাধরা ল্যাম্পপোস্ট।ল্যাম্পোস্টের নিচে দাঁড়িয়ে আমি তোমার প্রথম চিঠিটা পোরেছিলাম। যাতে তুমি তোমার ভালোবাসার কথা আমাকে জানিয়েছিলে। জীবনে প্রথমবার হয়তো ওই দিন সবচেয়ে বেশি খুশি হয়েছিলাম, আর তাই আজ তোমাকে ছাড়া জীবনের সবচেয়ে বেশি কষ্ট ভরা দিন পার করছি। জানো আমি প্রথমবার যখন এই মোড়ে দাঁড়িয়ে চিৎকার করে তোমার চোলে যাবার কথা বোলেছিলাম, তখন এই ল্যাম্পপোস্ট এইমোর ওরা কেউ বিশ্বাস করেনি, ভেবেছিল তুমি আবার আসবে।

আর ল্যাম্পপোস্টের মৃদু আলোয় আমার দিকে তাকিয়ে বোলবে হাজারো ভালোবাসার কথা কিন্তু তার কোনটাই  আজ সত্যি হয়নি অপেক্ষার প্রহর গুনতে গুনতে একটা সময় ওরাও মেনে নিয়েছে তুমি আর আসবে না। তুমি চোলে যাবার পরে প্রত্যেক বিকেলে বসে আমরা সবাই তোমার পথের দিকে তাকিয়ে থাকতাম,হয়তো তুমি ফিরে আসবে।সেদিনের মতো আজো বোসে আছি তোমার অপেক্ষায় কিন্তু এখন আর আমার সাথে তোমার জন্য অপেক্ষা করার কেউ নেই। নেই পুরোনো সে লামপস্ট। অপেক্ষায় অপেক্ষায় একটা সময় নিজেকে শেষ করে মাটিতে মিশিয়ে দিয়েছে।

নেই রাস্তার ধারের বড় বড় গাছ গুলো সেখানে এখন দাঁড়িয়ে আছে বড় বড় বিদ্যুতের খুঁটি এমনকি রাস্তাটাও আর আগের মত নেই। রাস্তার সে নরম ঘাসের চাদর সরিয়ে দেয়া হয়েছে পিচ ঢালাই কিন্তু এত কিছুর মাঝেও পুরনো সে ভালোবাসার অস্তিত্বত্য টাকে টিকিয়ে রাখতে আমি আজও ফিরে আসি,আর একাকী দাঁড়িয়ে থাকি পুরোনো সে মোর টাতে  তোমার আমার একত্রে কাটানো সেই মুহূর্তগুলো কে মোনে কোরে নিকোটিনের ধোঁয়ার সাথে  অপেক্ষা করি তোমার জন্য।৷৷ 

ফেসবুক মন্তব্য

Published by Story And Article

Word Finder

Leave a Reply

%d bloggers like this: