লোভ — মূল: রাদওয়া আদিল — অনুবাদক: যাকারিয়া আহমদ

লোভ মূল: রাদওয়া আদিল অনুবাদক: যাকারিয়া আহমদ

বহুদিন আগের কথা। এক দেশে একজন জ্ঞানী এবং ন্যায়বিচারী রাজা ছিলেন। একদিন রাজা তার এক রক্ষীকে একটি প্রশ্ন করলেন: তুমি কি ভাগ্য বিশ্বাস কর? রক্ষী উত্তর দিল, হ্যাঁ, মহাশয়, আমি ভাগ্যে বিশ্বাস করি। স্যার, আপনি যদি এর প্রমাণ চান তবে ভাগ্যের অস্তিত্ব প্রমাণ করার জন্য আমার একটি ছোট লেখা আছে। অতঃপর রক্ষী তার ছোট লেখাটি রাজাকে দেখালে রাজা খুশি হলেন এবং বললেন: ঠিক আছে, আমরা এটি বিশ্বাস করি।
ওইদিন রাতে প্রহরীরা রক্ষীবাহিনীর একটি কক্ষে ছোট একটি ব্যাগ ঝুলিয়ে দিয়েছিল। ব্যাগ সম্পর্কে বাদশাহ প্রহরী ব্যতীত রাজবাড়ির কেউই কিছু জানতেন না। 
রাত্রে যখন দুজন লোক ব্যাগসংযুক্ত ঘরে ঘুমোতে এসেছিল, প্রবেশের
সঙ্গে সঙ্গে তাদের একজন গভীর ঘুমে চলেগেল। অন্যজন মনোযোগ দিয়ে দেখছিল ঘরের সিলিংয়ে একটি ব্যাগের উপস্থিতি। ঘরটি অন্ধকার ছিল। লোকটি ব্যাগে কী আছে তা জানতো না।
লোকটি কোনোরকম ব্যাগটিতে হাত লাগাতে পেরে অনুভব করল ব্যাগের মধ্যে যা রয়েছে তা কেবল মটর বড়ি।  তবুও সে সিদ্ধান্ত নিল যা পাই আমার এগুলো নিতেই হবে। এবং কথাই বলেছিলআমি এটি একটি খারাপ ডিনার হলেও খাব অতঃপর যা সিদ্ধান্ত তা করল। লোকটি আসলে ডাল খেয়েছিল!
মটরশুটার মধ্যে, লোকটি ছোট ছোট পাথর খুঁজে পেয়েছিল এবং দারোয়ানটি কিছু দামি পাথর ব্যাগে ফেয়েছিল। কিন্তু লোকটি মনে করল এগুলি কেবল মূল্যহীন পাথর, তাই সে হেসে হেসে ঘুমন্ত লোকটিকে বললআপনি এই পাথরগুলি নিয়ে নেন, কারণ আপনি অলস!”
লোকটি ঘুম থেকে উঠে পাথরগুলি সংগ্রহ করল এবং একজন ধনী ব্যক্তি হয়ে ওঠল। আর লোভি ব্যক্তিটি একটি খারাপ ডিনার খেয়ে ঘুমিয়ে পড়েছিল। অন্যদিকে রাজা এবং প্রহরীরা রুমের জানালা দিয়ে যা ঘটেছিল তা দেখছিলেন।
২২ মার্চ ২০ ঈসায়ি।

ফেসবুক মন্তব্য

Published by Story And Article

Word Finder

Leave a Reply

%d bloggers like this: