Abhisek Saha

# অণুগল্প — কথা
# গল্পকার — অভিষেক সাহা

” বাবা, এবার অন্তত এই কালো , ভারী, বিচ্ছিরি দেখতে টেলিফোন রিসিভারটাকে ফেলতে দাও!ওটার কানেকশন তো কেটে গেছে প্রায় পাঁচ বছর হল।এই স্মার্টফোনের যুগে ওটা অকারণে আলমারিতে জায়গা আটকে রেখেছে ! তোমার তো স্মার্টফোন আছে! তবে এটার কী দরকার ?” কিছুটা বিরক্ত হয়ে বাবাকে বলল অনুপম।
” সারা বাড়িতে এত জায়গা থাকতে এটাই এখন বাড়তি হল ? আমি বুড়ো হয়ে গেছি, রিটায়ার্ড করে গেছি অনেক দিন বলে কী আমার কোনও ইচ্ছা- অনিচ্ছা থাকবে না ! আচ্ছা ঠিক আছে, আমি মরে গেলে ওটাকে যেখানে ইচ্ছা ফেলে দিস , আর যদি ফেলার জায়গা না পাস তবে আমার চিতায় তুলে দিস, তার আগে ওটা এখান থেকে সরবে না ।” বাবা বেশ অভিমান করে গম্ভীরভাবে বললেন ।
” কিন্তু কে..ন..ও ? আর তুমি কোন কথার কী মানে কর ! আমি তোমাকে সেরকম কিছু বলেছি ? আচ্ছা তুমিই বল কী কাজে লাগে রিসিভারটা ?” অনুপম অবাক হয়ে জিজ্ঞেস করল।
বাবা বিছানা থেকে নামলেন। এগিয়ে গেলেন আলমারির দিকে। কালো রিসিভারটার উপর পরম স্নেহে হাত রাখলেন, তারপর হালকা হেসে বললেন ” জানিস তো বাবু, এই ফোনটাতে তোর মায়ের সাথে কত কথা বলেছি। সুখের কথা, দুখের কথা, রাগ- অভিমান সব কথা। ওটা কানে দিলে এখনও আমি তোর স্বর্গে যাওয়া মায়ের কন্ঠস্বর শুনতে পাই ! শোকে-সুখে ওর সাথে মন খুলে কথা বলি!”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *