পোস্ট / Post

আশা – বিজন মণ্ডল

যখন কুয়াশায় ভর করে ভোর ধরণী নিদ্রাঘোর আমি তখনো চোখ মেলে থাকি- তোমায় দেখার আশায়—- যখন চৈতালি হাওয়ায় চড়ে দ্বিপ্রহর রৌদ্রে কাঁপে ধূলার ঝড় আমি জনহীন পথে তখনো দাঁড়িয়ে- তোমায় দেখার আশায়—- যখন ঈশান কোণে বৈশাখী জাগে ভৈরবী ঢেউ কূলে কূলে দাগে আমি তখনো বাড়াই তরী- তোমায় দেখার আশায়—-

ফর্মূলা – অভিষেক সাহা

অফিসে যাওয়ার জন্য বাসস্টপে এসে দাঁড়াতেই জিতুর দেখা হয়ে গেল নিতাই দার সঙ্গে।  ” নিতাই দা একটা কথা  বলবে ,এই তিপ্পান্ন বছর বয়সে তুমি এত স্লিম কী করে! দেখোনা আমার সবে একত্রিশ ,এখনই কেমন মোটা হয়ে গেছি!” বেশ আক্ষেপ করে বলল জিতু । বাস আসার দিকে নজর রেখেই নিতাই দা বলল ” প্রতিদিন তোকে কমContinue reading “ফর্মূলা – অভিষেক সাহা”

আসছে দেবী বাপের ঘরে – সবিতা কুইরী

নারদ নারদ দুর্গা দেবীব্যস্ত হয়ে ডাকেবাবা তুমি ফোন করে দাওমস্ত অসুরটাকে। এ বছর ঐ মহিষাসুরেকরব না বধ আরকরোনা কে ই মারব ধরেবাঁচবে এ সংসার। বাপের বাড়ি আসবে বলেগুছিয়েছে মা সবএমন সময় গনশা এসেজুড়ল কলরব। মাস্ক পরবে কেমন করেগনেশ হাতিমুখোসমাধানে বাবার কাছে-টানছে দেখে হুঁকো । বায়না করে এল ছুটেময়ূর নিয়ে কেতোমাস্ক পরে মামার বাড়িমোটেই যাবে নাContinue reading “আসছে দেবী বাপের ঘরে – সবিতা কুইরী”

অছোঁয়া – শম্পা সাহা

কবিতার শরীর স্পর্শে বড় ভয় পাই আঙুলের ডগায় লেগে থাকা লোভ জিঘাংসা কাম চরিতার্থতায় পরার্থ চয়নে মন দিইনি তো কোনোদিনও ভুলে রুক্ষ আঙুলের পরতে পরতে জড়িয়ে গড়িয়ে চিনির মোটা সিরার মত ঘন সাদা পার্থিব অনুভূতি তা দিয়ে কি কবিতাকে ছোঁয়া যায়?  নরম শরীরে যদি ভুলে আঁচড় কাটে নিরিবিলি অনভ্যাস!  বিলি কেটে দেয় তার সাজানো গোছানোContinue reading “অছোঁয়া – শম্পা সাহা”

ধ্বংস করো রক্ত বীজ – দেবদাস কুণ্ডু

এক তুমি নারী  চাপ চাপ রক্ত ভেঙে জন্ম দিয়েছো পুরুষ।  দীনান্তে এক শিল্পী ছবি আঁকে নানা রঙে  পশ্চিম আকাশে বৃদ্ধাশ্রমের জানালায় তোমার বিপন্ন চোখ তখন একবারও  মনে হয় না?  কেন সেদিন দুহাতে ধ্বংস করিনি রক্ত বীজ!    দুই পড়ে আছে আমার অশ্রু  শান্তিনিকেতনের ধূলায়  রাস্ট নায়কের কনভয় তা মাড়ায় আলখাল্ল্যয় ঢাকা এক প্রবীন পুরুষ  হেঁটেContinue reading “ধ্বংস করো রক্ত বীজ – দেবদাস কুণ্ডু”

এবার একটু অন্যরকম পুজো – সুমন ঘোষ

অক্টোবর 19 এর সকাল, মুঠোফোন টা বিছানা থেকে কিছুটা দূরে ফ্লাইট মোডে চার্জ অবস্থায়।অতিমারীর আবহে এই বার পুজোয় ঘুরতে যাওয়ার সেরকম কোনো পরিকল্পনা করা হয় নি। তা মা ও আজ ডাকেনি, আসলে ইদানীং রাত জেগে প্রায়ইশতই কিছু তথ্য সংগ্রহ, রিসার্চ করতে হয় তো তাই। কিন্তু ঘুম টা ভাঙল মা এর গলার আওয়াজে, ‘ কি রেContinue reading “এবার একটু অন্যরকম পুজো – সুমন ঘোষ”

হঠাৎ এল ফিরে ( তৃতীয় পর্ব ) – ছন্নছাড়া

……. দুপুরের পর থেকে দীপ্তর পৃথিবীর রংটাও যেন নতুন সূর্যালোকের প্রভাবে সত্যই উজ্জ্বল হয়ে উঠেছে। হঠাৎ করেই সবকিছু যেন নতুন করে ভাল লাগতে শুরু করেছে। সবসময় রুক্ষ ও গাম্ভীর্য ভরা  একটা ব্যক্তিত্বের মোড়কে যেন নিজেকে ঢাকা দিয়ে লুকিয়ে রাখত সে। অফিসে তাঁর অধস্তন কর্মীরা তাঁকে এতটাই ভয় পেত যে মাঝেমাঝে সে নিজেই বিব্রত বোধ করত।Continue reading “হঠাৎ এল ফিরে ( তৃতীয় পর্ব ) – ছন্নছাড়া”

অতিমারী – বিশ্বনাথ পাল

কাঁটা বিছানো পথেই তোমার শান্তি বারবার উপেক্ষার আবিলতায় অযাচিত অশান্তির  আঁচে  যদিও  হাত পোড়ে তোমার, তবুও এত শান্তি কোথা পাও,অশান্ত ধরিত্রীর বুক ফাটা ক্রন্দনে কেন কান নেই তোমার? জানি এই জতুগৃহ হোমানলে পোড়ে না  যদিও সম্ভ্রম সুস্থিত জীবন বিক্ষত বারবার, এত তপস্যা দূষণের কুলে কে করে বলো না চূড়ান্ত গতি কিম্বা ইচ্ছা  সব শেষ করারContinue reading “অতিমারী – বিশ্বনাথ পাল”

১০১ বছর বয়সে মা হলেন এক বৃদ্ধা – সিদ্ধার্থ সিংহ

গোটা বিশ্বকে তাক লাগিয়ে ১০১ বছর বয়সে মা হলেন এক বৃদ্ধা। বেশি বয়সে মা হওয়া খুবই ঝুঁকিপুর্ণ। ১০ মাস ১০ দিন একটা প্রাণকে নিজের শরীরে রাখা বেশি বয়সে খুবই বিপজ্জনক। কিন্তু অনেকেই সেই প্রতিকূলতাকে জয় করেও বেশি বয়সে মা হয়েছেন। এত দিন সব চেয়ে বেশি বয়সে মা হওয়ার কৃতিত্ব ছিল দক্ষিণ আফ্রিকার এক মহিলার। তাঁরContinue reading “১০১ বছর বয়সে মা হলেন এক বৃদ্ধা – সিদ্ধার্থ সিংহ”

Loading…

Something went wrong. Please refresh the page and/or try again.

Follow Our e-Magazine

Get new content delivered directly to your inbox.

%d bloggers like this: